Saturday, September 19, 2015

Sattar Maszid : A calligraphic architecture ক্যালিগ্রাফির বিস্ময় সাত্তার মসজিদ


 In Bangladesh, Sattar Maszid is a great calligraphic architecture for future religious buildings. Masha Allah, My a big project is going to finished in next few month..Insha Allah, This is Sattar Maszid in Sreepur near Dhaka, Bangladesh, Main Calligraphy of Grand Ustad Mozaffar Ahmad, Turekey and another of me..it's all design, decoration, implemantation work by me, Please dua for me..

9 March. 2016

Some new pics added here.
south elevation of Sattar Maszid

Main entrance of  east side.




south elevation.
north side boundary fence. 

top panel calligraphy implementation work.
minaret
me and the maszid
                                     





রাজধানী ঢাকার অদূরে শ্রীপুরের মাওনায় আন্তর্জাতিক মানের বিশাল আয়তনের একটি মসজিদ নির্মান করা হচ্ছে। বিশিষ্ট্য ব্যবসায়ী আবদুস সাত্তার এ মসজিদটির নির্মাণ ব্যয়ভার বহন করছেন।



মসজিদটিতে পর্যায়ক্রমে আরবি ক্যালিগ্রাফি এবং ইসলামী নকশা দিয়ে সুশোভিত করা হবে। চমৎকার দৃষ্টিনন্দন শিল্প সুষমা মন্ডিত এ স্থাপনায় তিনশতেরও বেশি ন্থানে ক্যালিগ্রাফি ও অলঙ্করনের কাজ হবে। এজন্য তুরস্কের বিখ্যাত ক্যালিগ্রাফার ও কুরআন-মুফাসসির মোজাফ্ফর আহমদ সম্ভাব্য ক্যালিগ্রাফি(সুলুস লিপি) এবং পার্শ্ব অলঙ্করণ কাগজে ও সফট কপি করে পাঠান। একাজে তার পক্ষ থেকে সহায়তা করেন ঢাকাস্থ তুর্কি স্কুলের শিক্ষক আবদুল কারিম। 



ক্যালিগ্রাফি ও সৌন্দর্য বর্ধন কাজে প্রয়োজনীয় ক্যালিগ্রাফি ও নকশা সম্পাদনা, তদারকি, সমন্বয় এবং প্রয়োজনীয় ক্ষেত্রে নতুন করে অঙ্কনের কাজ ও স্থাপনের সার্বিক দায়িত্ব পালন করেন বাংলাদেশের শীর্ষস্থানীয় ক্যালিগ্রাফার মোহাম্মদ আবদুর রহীম। পবিত্র স্থাপনাটির মূল নকশা ও নির্মাণ করেন বাংলাদেশের শীর্ষস্থানীয় আর্কিটেক্ট কে এম মাহফুজুল হক জগলুল এবং তার প্রতিষ্ঠান ইন্টার্ডেক সিস্টেম। মূল স্থাপনার বাহিরে এ্যাকোয়া হোয়াইট মার্বেল পাথরে উৎকীর্ণ করে প্রায় দেড় হাজার বর্গফুট সুলুস লিপিতে আরবি ক্যালিগ্রাফি করা হবে।


 মসজিদের অভ্যন্তরে মার্বেল পাথর, জিপসাম টেরাকোটা, টাইলস গ্লেজ ফায়ার ও রঙের মাধ্যমে ক্যালিগ্রাফি ও অলঙ্করণ করা হবে। বাহির ও ভেতরে পবিত্র কুরআনের আয়াত দিয়ে সুলুস শৈলীতে এসব ক্যালিগ্রাফি করা হবে। এছাড়া মিহরাব, আর্চ, সিলিং, কলাম, বীম ও দেয়ালে ফুল-লতা-পাতার মটিফ নির্ভর ইসলামী নকশা ও আসমাউল হুসনার ক্যালিগ্রাফি সহকারে সুশোভিত করা হবে। এটি পাথর এনগ্রেভ, জিপসাম প্লাস্টার কাটাই, রঙ, টাইলস বার্ণ ও এ্যাম্বুস পদ্ধতিতে করা হবে।







বাংলাদেশে সাত্তার জামে মসজিদ প্রথম ব্যতিক্রমধর্মী একটি আধুনিক ও আন্তর্জাতিক মানের অলঙ্করণশোভিত মসজিদ। বলা যায়, বাংলাদেশে মসজিদ স্থাপত্যে ক্যালিগ্রাফি ও অলঙ্করনে আন্তর্জাতিক শিল্পমানের সর্বোচ্চ প্রয়োগ এটিই প্রথম। বাংলাদেশে মসজিদ নির্মাণে আন্তর্জাতিক মানের ক্যালিগ্রাফি ও ইসলামী অলঙ্করণ শিল্পের অসাধারণ প্রয়োগের ক্ষেত্রে সাত্তার মসজিদ অগ্রদূত ও স্মরণীয় হয়ে থাকবে।
মসজিদের উত্তরপাশের দেয়ালে ক্যালিগ্রাফিতে ‘সাদাক্কাল্লাহুল আজিম’ সুলুস লিপিতে করা হয়।
গ্রীন মার্বেল কম্পানি থেকে ইনলে পদ্ধতিতে ক্যালিগ্রাফি করা হয়। ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম কাটিং সিস্টেম চেক করছেন।
ওয়াটারজেট কাটার মেসিনে মার্বেল কাটা হচ্ছে।

কারিগর ডিজাইন অনুযায়ী ইনলে সেট করছেন।

চাপাই ওস্তাগর সাদেক ও তার দল প্লাস্টারে নকশা করেন ডিজাইন অনুযায়ী।

Mihrab in ground floor of Sattar Maszid, Pics taken-21/03/2016




Main gombuj(dome)

First floor

Round shape "Kalima Tayeba" for Miabari maszid, Nababgonj, Dhaka.




1 comment:

মুনিম said...

দেখছি। খুশি হলাম।

Featured Post

Calligraphy Class started for Biggeners

I started new year Calligraphy Class. Today is 2nd class. Any person of no boundary on ages, can learn calligraphy, if he or she interes...