Friday, May 3, 2013

আন্তর্জাতিক ক্যালিগ্রাফি প্রতিযোগিতায় আবদুর রহীম ও ওসমান হায়াতের পুরস্কার লাভ


Mohammad Abdur Rahim's Calligraphy work






তুরস্কে ওআইসি'র সাংস্কৃতিক বিভাগ রিসার্স সেন্টার ফর ইসলামিক হিস্ট্রি, আর্ট এন্ড কালচার (আইআরসিআইসিএ)-এর নবম আন্তর্জাতিক ক্যালিগ্রাফি প্রতিযোগিতায় প্রথমবারের মত বাংলাদেশ থেকে প্রখ্যাত লিপিশিল্পী মোহাম্মদ আবদুর রহীম ও ওসমান হায়াত, কুফি শৈলিতে পুরস্কার অর্জন করেন। তারা ইনসেন্টিভ এ্যাওয়ার্ড লাভ করেন। এ প্রতিযোগিতায় ৩৯টি দেশের ৬৭২ জন শিল্পীর ৯শ আর্টওয়ার্ক জমা পড়ে। এর মধ্যে ২৩টি দেশের ৭৭ জন লিপিশিল্পী পুরস্কার অর্জন করেন। পুরস্কারপ্রাপ্তদেরকে নগদ অর্থ, সনদ এবং পুরস্কারপ্রাপ্ত আর্টওয়ার্ক সম্বলিত একটি আকর্ষণীয় ক্যাটালগ দেয়া হবে।

Mohammad Abdur Rahim

মোহাম্মদ আবদুর রহীম বাংলাদেশ ক্যালিগ্রাফি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং ক্যালিগ্রাফি সোসাইটির প্রতিষ্ঠাতা সেক্রেটারি। তিনি এক দশকের বেশি সময় ধরে ক্যালিগ্রাফির ট্রেডিশনাল ও পেইন্টিং বিষয়ে শিক্ষকতা করছেন। তিনি ২০০৯ সালে ইরানে বিসমিল্লাহ ক্যালিগ্রাফি লোগো প্রতিযোগিতায় এ্যাওয়ার্ড এবং আইসেসকো ইসলামিক হেরিটেজ ঢাকা-২০১২'র ১ম পুরস্কার অর্জন করেন। তিনি ক্যালিগ্রাফি ফেস্টিভ্যাল ও ওয়ার্কশপে অংশগ্রহনের জন্য ইরান ও আলজেরিয়া সফর করেছেন। ক্যালিগ্রাফির তত্ত্বীয় ও ব্যহারিক বিষয়ে তার লেখা ৬টি বই প্রকাশিত হয়েছে।


Othman Hayat
ওসমান হয়াত বাংলাদেশ ক্যালিগ্রাফি ফাউন্ডেশনের সদস্য ও ট্রেডিশনাল ক্যালিগ্রাফি বিষয়ে ওস্তাদ মোহাম্মদ আবদুর রহীমের কাছে শিক্ষা লাভ ও সনদ পেয়েছেন। তিনি হাফেজে কুরআন। আইসেসকো ইসলামিক হেরিটেজ ঢাকা-২০১২'র জুনিয়র গ্রুপে ৩য় পুরস্কার অর্জন করেন।

তুরস্কের ইস্তাম্বুলে ওআইসি'র সাংস্কৃতিক বিভাগ রিসার্স সেন্টার ফর ইসলামিক হিস্ট্রি, আর্ট এন্ড কালচার (আইআরসিআইসিএ) প্রতি তিন বছর পর পর এ প্রতিযোগিতার আয়োজন করে। এবার নবম প্রতিযোগিতা ওআইসি'র মহাসচিব ইকলেমেদ্দিন ইসানগলু'র নামে অনুষ্ঠিত হয়॥ এই প্রতিযোগিতা ধারাবাহিকভাবে অনুষ্ঠানে ইকলেমেদ্দিনের অসামান্য অবদান রয়েছে। ১৯৮৬ সালে ১ম প্রতিযোগিতা বিখ্যাত লিপিশিল্পী হামিদ আল আমিদী(১৮৯১-১৯৮২) নামে অনুষ্ঠিত হয়। ১৯৮৯ সালে ২য় প্রতিযোগিতা ইয়াকুত আল মুস্তাসিমী(মৃ.১২৯৮) নামে; ১৯৯২ সালে ৩য় প্রতিযোগিতা ইবনে বাওয়াব(মৃ.১০২২) নামে; ১৯৯৭ সালে ৪র্থ প্রতিযোগিতা শেখ হামদুল্লাহ(১৪২৯-১৫২০) নামে; ২০০০ সালে ৫ম প্রতিযোগিতা সাইয়েদ ইবরাহীম(১৮৯৭-১৯৯৪) নামে; ২০০৩ সালে ৬ষ্ঠ প্রতিযোগিতা মীর ইমাদ আল হাসানী(১৫৫৪-১৬১৫) নামে; ২০০৬ সালে ৭ম প্রতিযোগিতা ইরাকী ক্যালিগ্রাফার হাশিম মুহাম্মদ আল বাগদাদী(১৯১৭-১৯৭৩) নামে এবং ২০০৯ সালে ৮ম প্রতিযোগিতা সিরিয়ার ক্যালিগ্রাফার মুহাম্মদ বাদাবী আল দিরানী(১৮৯৪-১৯৬৭) নামে অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

আমিনুল ইসলাম আমিন
সেক্রেটারি
বাংলাদেশ ক্যালিগ্রাফি ফাউন্ডেশন
ঢাকা
৩ মে ২০১৩

Mohammad Abdur Rahim's Facebook page



IRCICA result sheet


No comments:

Featured Post

Calligraphy Class started for Biggeners

I started new year Calligraphy Class. Today is 2nd class. Any person of no boundary on ages, can learn calligraphy, if he or she interes...