Monday, October 14, 2019

Name Calligraphy of Bangladesh



আরবি ক্যালিগ্রাফিতে
নামলিপি

ক্যালিগ্রাফি চর্চায় বিভিন্ন সময়ে নানান পেশার লোকের নাম সুন্দর করে লিখে দিতে হয়।  কখনও ক্লায়েন্ট আবদার করেন , আবার কখনও বন্ধু, হিতাকাংখিদের নাম লিখতে ইচ্ছে হয়। নামলিপি ক্যালিগ্রাফিতে একটি জনপ্রিয় বিষয় হয়ে আছে।
এখানে আমার করা কয়েকটি নামলিপি দেয়া হলো।


নামলিপি : মুহাম্মদ আবদুর রশীদ। (আমার প্রিয় আব্বাজান রহ.)। দিওয়ানী শৈলী. ২০১৯

নামলিপি : ইবরাহীম মন্ডল
বাংলাদেশে ক্যালিগ্রাফি আন্দোলন গত শতকের ৯০ দশকে যার হাত দিয়ে শুরু হয়, তিনি আমাদের শ্রদ্ধেয় শিল্পী ইবরাহীম মন্ডল। দশটি জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনীর আহবায়ক ছিলেন তিনি। বাংলাদেশে ক্যালিগ্রাফি চর্চা ও প্রসারে যিনি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। তার ঋণ আসলে শোধ হবার নয়। আজকের নামলিপিটি তাকে উৎসর্গ করলাম। আল্লাহপাক উনাকে নেক হায়াত ও উত্তম প্রতিদান প্রদান করুন।
ছবি- ইবরাহীম মন্ডল, জালি দিওয়ানী শৈলিতে। তারকিবটি একজন বিখ্যাত উস্তাদের কাজের ছায়া অবলম্বনে। এ মূহুর্তে উনার নামটি মনে পড়ছে না।


নামলিপি : ইবরাহীম মন্ডল, দিওয়ানী শৈলী, ২০১৯

নামলিপি : আরিফুর রহমান
অনেকদিন ধরে ভাবছিলাম, আমাদের ক্যালিগ্রাফি অঙ্গনে যারা অবদান রেখে চলেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন কিভাবে করতে পারি। আর কিছু না পারি, শিল্পীর নামটা তো সুন্দর করে লিখতে পারি!
আরিফুর রহমান আমাদের মুরব্বি ক্যালিগ্রাফি শিল্পীদের অন্যতম। তিনি বিভিন্ন ভাবে ক্যালিগ্রাফির উন্নয়নে কাজ করে চলেছেন। আমি তার প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ, তিনি আমার জন্য সুদূর তুরস্ক থেকে ক্যাটালগ, কালি এনেছেন। বিশেষ করে ৪১জন বিখ্যাত তুর্কি উস্তাদগণের ক্যাটালগটি বিরল সংগ্রহ। আমাদের আর্কাইভ এই ক্যাটালগটি পেয়ে সমৃদ্ধ হয়েছে। শিল্পীকে আন্তরিক মোবারকবাদ ও ধন্যবাদ জানাই। আল্লাহ পাক তাকে নেক হায়াত ও জাঝা খায়ের দান করুন।
ছবি-  নামলিপি - আরিফুর রহমান, জালি দিওয়ানিতে উস্তাদ আবদুল নাসেরের দায়েরা তারকিব অনুসারে।


নামলিপি : আরিফুর রহমান, দিওয়ানী শৈলী, ২০১৯


নামলিপি : তাহিরা জেরিন ও রেজাউল ইসলাম
আমার ক্লায়েন্ট। তারা নতুন সংসার শুরু করেছেন। তুগরা শৈলিতে তাদের নাম লিপি করা হয়েছে।

নামলিপি : তাহিরা জেরিন, তুগরা শৈলি, ২০১৯, আলা তরিকতি উস্তাদ বহর।



নামলিপি : রেজাউল ইসলাম, তুগরা শৈলি, ২০১৯, আলা তরিকতি উস্তাদ বহর।

নামলিপি : মোহাম্মদ আবদুর রশীদ রহ.। তুগরা শৈলি, ২০১৯

নামলিপি মশক

No comments:

Featured Post

Calligraphy Class started for Biggeners

I started new year Calligraphy Class. Today is 2nd class. Any person of no boundary on ages, can learn calligraphy, if he or she interes...