Wednesday, October 2, 2019

Usage of Calligraphy pen

ক্যালিগ্রাফি কলমের ব্যবহার :

বিশ্বের খ্যাতিমান ক্যালিগ্রাফারগণ হাতে বানানো ক্যালিগ্রাফি কলমের প্রতি সবিশেষ গুরুত্ব দিয়েছেন। আমি ইরানী কালচারাল সেন্টারে উস্তাজা মাহবুবে পুররাহিমী মাশহাদির কাছে নাস্তালিক শেখার সময় হঠাত খেয়াল করলাম, তিনি আমার কলম দিয়ে না লিখে নিজের কলম দিয়ে আমাকে লিখে দিচ্ছেন, জিজ্ঞেস করতে জানালেন, নিজের কলম দিয়ে লেখা উচিত এবং তাতে হাত ঠিক থাকে।
এছাড়া উস্তাদ আলী ফারাসাতি ও উস্তাদ সিদাঘাত জাব্বারীও নিজ কলম দিয়ে লেখার কথা বলেছেন। উস্তাদ জাব্বারী লেখা ও কলম বানানোর কিছু চমতকার কৌশল দেখিয়েছিলেন। ফারসী শৈলিগুলোর ভেতর লুকানো সৌন্দর্য্য আসলে অর্ধেকটা হাতিয়ার আর বাকি অর্ধেক হাতের কারিগরি। এজন্য মশক ও খত পূর্ণ অনুসরনের কোন বিকল্প নেই।
আরবি শৈলিতেও হাতের কৌণিক অবস্থান, কলমের কৌণিক মাপ এবং বিভিন্ন ধরণের কলম যেমন- কলম কসব, কলম বুরা, কলম তুমার, কলম হাদিদ, কলম বাম্বু বা কলম বুস ইত্যাদি ব্যবহারে অভ্যস্ত হওয়া এবং সেগুলো হাতের গড়নের সাথে কৌণিক মাপকে ঠিক করে নেয়া প্রয়োজন। কারন প্রত্যেকের হাতের গড়ন ও গ্রিপ আলাদা। এ কথাগুলো বলেছেন উস্তাদ জহির আলজারয়ী(زهير الزرعي)।


ছবি- উস্তাদ আলজারয়ীর পোস্ট থেকে নেয়া।









No comments:

Featured Post

Calligraphy Class started for Biggeners

I started new year Calligraphy Class. Today is 2nd class. Any person of no boundary on ages, can learn calligraphy, if he or she interes...